ঢাবির ‘ঘ’ ইউনিটেও প্রথম মাদ’রাসা শি’ক্ষার্থী সাফওয়ান

Spread the love

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের প্রথম’বর্ষ (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার মা’ন’বি’কে প্রথম হয়েছেন রাফিদ হাসান সাফওয়ান। তিনি দারুন্নাজাত সিদ্দীকিয়া কামিল মা’দ’রা’সা থেকে পাস করেছেন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউ’নিটটি মূলত সমন্বিত ইউনিট। বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, মা’ন‘বি’ক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা এই ইউ’নিটে পরীক্ষা দিয়ে থাকেন।

‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আ’স’নের মধ্যে বিজ্ঞানের জন্য রয়েছে ১ হাজার ১১৭টি। ব্যবসায় শিক্ষার জন্য ৪০০টি আর মা’ন’বি’কের জন্য রয়েছে ৫৩টি আসন। সূত্র:কালের কন্ঠ

আরও পড়ুন: মহিপুরে সি-প্লেনের আ’দ’লে তৈরি করা হয়েছে হোভারক্রাফট। যা নদীপথে চলবে জ্বালানি তেলবিহীন। সৌর বিদ্যুতের সহায়তায় ঘণ্টায় প্রায় ৪০ কি’লো’মি’টা’র বেগে ছুটবে এটি। মহিপুর সদর ইউনিয়নের মোয়াজ্জেমপুর গ্রামের মাদরাসা শি’ক্ষ’ক নাসির উদ্দিনের ছেলে শাওন।

বর্তমানে তিনি বাংলাদেশ প্ল্যানেটর কলেজের রোবোটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। ছো’ট’বে’লা থেকেই তিনি একের পর এক প্রযুক্তি আবিষ্কার করছেন। স্থানীয় সূত্রে জানা যায়,

সম্পূর্ণ ফা’ই’ভা’র ও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হয়েছে এর অবকাঠামো। যা জ্বালানি তেলবিহীন সম্পূর্ণ সোলার সিস্টেমে তিনজন যাত্রী নিয়ে ন’দী’প’থে চলতে পারবে। এছাড়াও হোভারক্রাফটিতে ব্যবহার করা হয়েছে আধুনিক সব প্র’যু’ক্তি।

ক্ষুদে বিজ্ঞানী মাহবুবুর রহমান শাওন ২০১৮ সালে জ্বালানি ও চালকবিহীন গাড়ি ও বাতাসের সাহায্যে বিদ্যুৎ উৎপাদনসহ বেশ কিছু প্র’যু’ক্তি আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন। ২০১৯ সালে হোভারক্রাফট আবিষ্কারের চিন্তা মা’থা’য় আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *